চোটে ছিটকে যাওয়া দিলশান মাদুশাঙ্কার বদলি হিসেবে বাঁহাতি পেসার কিউনা মাফাকাকে দলে নিয়েছে পাঁচবারের আইপিএল চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স।

যুব বিশ্বকাপ রাঙিয়ে আইপিএলের আঙিনায় ১৭ বছর বয়সী প্রোটিয়া পেসার

প্রকাশিত: মার্চ ২১, ২০২৪ , ১২:৪১ অপরাহ্ণ আপডেট: মার্চ ২১, ২০২৪ , ১২:৪১ অপরাহ্ণ

গত শুক্রবার চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে সিরিজ থেকে ছিটকে পড়েন মাদুশাঙ্কা। তার আইপিএলে খেলা নিয়ে শঙ্কা জেগেছিল তখনই। বুধবার মুম্বাই নিশ্চিত করে দিয়েছে, টুর্নামেন্টে ২৩ বছর বয়সী বাঁহাতি এই পেসারকে পাওয়া যাবে না।

ভারতে অনুষ্ঠিত গত ওয়ানডে বিশ্বকাপে তৃতীয় সর্বোচ্চ ২১ উইকেট নেওয়া মাদুশাঙ্কাকে নিলামে ৪ কোটি ৬০ লাখ রুপিতে দলে নিয়েছিল মুম্বাই। তার জায়গায় ভিত্তিমূল্য ৫০ লাখ রুপিতে ১৭ বছর বয়সী মাফাকাকে নিয়েছে আইপিএলের পাঁচবারের চ্যাম্পিয়নরা।

দেশের মাটিতে গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে মাফাকা ৬ ম্যাচে ওভারপ্রতি ৩.৮১ রান দিয়ে উইকেট নেন টুর্নামেন্টের সর্বোচ্চ ২১টি। যুব বিশ্বকাপের এক আসরে কোনো পেসারের সর্বোচ্চ উইকেট এটিই। টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হন তিনি। পেস-স্পিন মিলিয়ে প্রতিযোগিতাটির ইতিহাসে এক আসরে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড বাংলাদেশের বাঁহাতি স্পিনার এনামুল হক জুনিয়রের, ২০০৪ সালের আসরে ৮ ম্যাচে ২২ উইকেট নিয়েছিলেন তিনি।

মাফাকা ৬ ম্যাচের তিনটিতেই পান পাঁচ উইকেটের স্বাদ। সেমি-ফাইনালে ভারতের বিপক্ষে হেরে বিদায় নেয় তার দল দক্ষিণ আফ্রিকা।

নিয়মিত ১৪০ কিলোমিটার গতিতে বল করতে পারেন মাফাকা। সঙ্গে সুইংয়ের জন্যও পরিচিতি আছে তার। স্বীকৃত ক্রিকেটে এখন পর্যন্ত দুটি করে প্রথম শ্রেণি ও লিস্ট ‘এ’ এবং ৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। বিশ ওভারের ক্রিকেটে এই ৯ ম্যাচে তার শিকার ১৩ উইকেট।

স্কুলে শেষ বর্ষে আছেন মাফাকা, পড়েন জোহানেসবার্গের সেন্ট স্টিথিয়ান্স স্কুলে। এই স্কুলেই পড়তেন বর্তমানে আফ্রিকা দলের মূল পেসারদের একজন কাগিসো রাবাদা।

যেখানে মুম্বাইয়ে ছুটি কাটানোর কথা ছিল মাফাকার, সেখানে এখন তিনি মুম্বাই ইন্ডিয়ান্স দলে ড্রেসিং রুম ভাগাভাগি করবেন জাসপ্রিত বুমরাহর মতো ফাস্ট বোলারের সঙ্গে, কাজ করবেন লাসিথ মালিঙ্গার মতো বোলিং কোচের সঙ্গে। এরই মধ্যে দলের সঙ্গে যোগ দিয়েছেন তিনি।

মুম্বাইয়ের স্কোয়াডে আছেন আরও পাঁচ জন বিশেষজ্ঞ পেসার। তাদের একজন জেরল্ড কুটসিয়া কুঁচকির চোটে ভুগছেন। চোট কাটিয়ে ফেরা নতুন অধিনায়ক হার্দিক পান্ডিয়া অবশ্য জানিয়ে দিয়েছেন, বোলিংয়ের জন্য তিনি প্রস্তুত।

আগামী শুক্রবার শুরু হবে আইপিএল। মুম্বাই প্রথম ম্যাচ খেলবে রোববার, গুজরাট টাইটান্সের বিপক্ষে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
top