দুর্নীতির দায়ে আরেক প্রেসিডেন্টকে ক্ষমতা থেকে সরে যেতে বাধ্য করার পর থুংকে প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল।

পদত্যাগ করেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ভো ভ্যান থুং

প্রকাশিত: মার্চ ২১, ২০২৪ , ১:০৩ অপরাহ্ণ আপডেট: মার্চ ২১, ২০২৪ , ১:০৩ অপরাহ্ণ

প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ পাওয়ার এক বছরের মাথায় পদত্যাগ করেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ভো ভ্যান থুং। নিজ প্রদেশে একটি দুর্নীতি কেলেঙ্কারির সঙ্গে সম্পর্ক থাকার কারণে তিনি পদত্যাগ করেছেন বলে ধারণা করা হচ্ছে।

বুধবার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির এক বৈঠকের পর এক বিবৃতিতে দেশটির সরকার জানায়, থুং পার্টির নীতি ভেঙেছেন এবং ভাবমূর্তি ক্ষুণ্ন করেছেন।

গত বছর দুর্নীতির দায়ে আরেক প্রেসিডেন্টকে ক্ষমতা থেকে সরে যেতে বাধ্য করার পর থুংকে প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল।

বিবিসি জানিয়েছে, ভিয়েতনামের কমিউনিস্ট পার্টির নেতারা সমস্যা হিসেবে দুর্নীতিকে অগ্রাধিকার দিয়ে জরুরিভিত্তিতে এর সমাধান করার চেষ্টা করছেন। দেশটিতে সাধারণত সতর্ক পরিকল্পনা ও ক্রম পদক্ষেপের মাধ্যমে নেতৃত্ব পরিবর্তন করা হয়।

তাই মাত্র এক বছরের কিছু বেশি সময়ের মধ্যে দুর্নীতি কেলেঙ্কারির জন্য পরপর দুইজন প্রেসিডেন্ট হারানো এটাই তুলে ধরছে যে, দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশটিতে ঘুষ ব্যাপক মাত্রায় ছড়িয়ে পড়েছে আর কমিউনিস্ট পার্টির পক্ষে তা মোকাবেলা করা কঠিন হয়ে যাচ্ছে।

ভিয়েতনামের রাজনীতির শীর্ষ ‘চারটি পদের’ মধ্যে প্রেসিডেন্ট অন্যতম। এই চারটি পদের মধ্যে কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক সবচেয়ে ক্ষমতাবান, তবে প্রেসিডেন্টেরও উল্লেখযোগ্য কর্তৃত্ব আছে। অপর দুইজন হলেন প্রধানমন্ত্রী ও জাতীয় পরিষদের চেয়ারম্যান।

গত বছর থুংকে যখন বেছে নেওয়া হয়েছিল তখন তাকে অপেক্ষাকৃত তরুণ ও দক্ষ একজন প্রেসিডেন্ট হিসেবেই দেখা হয়েছিল। তিনি দুর্নীতির বিরুদ্ধে অভিযানের নেতৃত্ব দেওয়া কমিউনিস্ট পার্টির প্রধান নুয়েন ফু চাংয়ের সমর্থিত প্রার্থী ছিলেন।

কিন্তু এখন পূর্বসূরী নুয়েন শোয়ান ফুকের মতো থুংকেও চাপের মুখে পদত্যাগ করতে হল। সরকার পার্টির ভাবমূর্তি ক্ষুণ্ণের কথা বললেও মাত্র কিছুদিন আগে থুংয়ের নিজ প্রদেশ কুয়াং নাইয়ের এক সাবেক নেতাকে দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার করেছে পুলিশ। থুং কুয়াং নাইয়ের দলীয় প্রধান থাকাকালে ওই নেতা তার ঘনিষ্ঠ সহযোগী ছিলেন।

দেশটির জাতীয় পরিষদ অনুমোদন করার পর থুংয়ের পদত্যাগের আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে। বৃহস্পতিবার জাতীয় পরিষদের বৈঠকে সেটি অনুমোদন করা হবে বলে ধারণা করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
top