প্রধানমন্ত্রী দেশে ফিরলেন

প্রকাশিত: জুন ১৭, ২০২৩ , ১১:৩৪ পূর্বাহ্ণ আপডেট: জুন ১৭, ২০২৩ , ১১:৩৫ পূর্বাহ্ণ

সুইজার‌ল্যান্ড থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চার দিনের সফর শেষে শুক্রবার রাত ১টা ৫৫ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে বলে জানিয়েছে বাসস। এসময় বিমানবন্দরে তাকে উষ্ণ অভ্যর্থনা জানান দলের সিনিয়র নেতারা।

প্রধানমন্ত্রী এদিন স্থানীয় সময় বেলা ১১টা ৫০ মিনিটে জেনেভা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেশের উদ্দেশ্যে যাত্রা করেন। এর আগে ‘ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিট: সোশাল জাস্টিস ফর অল’ শীর্ষক সম্মেলনে যোগ দিতে গত ১৩ জুন তিনি চার দিনের সরকারি সফরে সুইজারল্যান্ডে যান।

পরদিন বুধবার ১৪ জুন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ইউএনএইচসিআর প্রধান ফ্লিপো গ্র্যান্ডি প্রধানমন্ত্রীর সঙ্গে তার বাসস্থানে সাক্ষাৎ করেন। পরে প্রধানমন্ত্রী প্যালাইস ডি নেশনসে সুইস কনফেডারেশনের প্রেসিডেন্ট অ্যালেইন বারসেটের সঙ্গে সাক্ষাৎ করেন। এরপর সেখানে বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ওইদিন বিকালে প্রধানমন্ত্রী প্যালাইস ডি নেশনসে ‘ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিট ২০২৩’ এর প্লেনারিতে ভাষণ দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (১৫ জুন) ডব্লিউইএফ কার্যালয়ের প্রতিষ্ঠাতা অধ্যাপক ক্লাউস শোয়াবের সঙ্গে একটি বৈঠকের পর ‘এ টক এট দ্য ডব্লিউইএফ’ এ যোগ দেন। সেখানে তিনি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) আয়োজিত ‘নিউ ইকোনমি অ্যান্ড সোসাইটি ইন স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য দেন। এদিন তিনি সন্ধ্যায় একটি সামাজিক সংবর্ধনায়ও যোগ দেন।

প্রধানমন্ত্রী এই সফরে মাল্টার প্রেসিডেন্ট জর্জ ভেলার সঙ্গে সাক্ষাৎ করেছেন। এছাড়া আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) মহাপরিচালক গিলবার্ট এফ হাউংবো, বিশ্ব বাণিজ্য সংস্থার মহাপরিচালক এনগোজি ওকোনজো-ইওয়েলা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
top